সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় [সর্বশেষ আপডেট]

আপনি যদি কম খরচে রোমানিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনাকে সরকারিভাবে যেতে হবে। এজন্য অবশ্যই আপনাকে সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় সম্পর্কে সবকিছু বিস্তারিত জানতে হবে। রোমানিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি দেশ। এটি ক্রমবর্ধমান অর্থনীতির দেশ।

শিল্প, কৃষি, এবং পর্যটন এই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। এই দেশকে বর্তমানে আংশিক সেনজেনভুক্ত করা হয়েছে। যার কারণে এই দেশের নাগরিকরা কোনরকমের ভিসা ছাড়াই সেনজেনভুক্ত অন্যান্য দেশে বিমান এবং জাহাজের মাধ্যমে ভ্রমণ করতে পারবে। কিন্তু তারা অন্যান্য সেনজেনভুক্ত দেশের নাগরিকদের মত অবাধে ভ্রমণ এবং বাণিজ্য করতে পারবে না।

ইউরোপের দেশে রোমানিয়ায় খুব কম খরচে খুব সহজে যাওয়া যায়। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিভিন্ন উদ্দেশ্যে অসংখ্য মানুষ রোমানিয়া যাচ্ছে। ইউরোপের দেশ হওয়ায় এদেশে আপনি তুলনামূলক জীবনযাত্রার মান, শিক্ষার মান এবং কাজের বেতন একটু বেশি পাবেন। দালালের মাধ্যমে অনেকে অবৈধভাবে এই দেশে যায়।

অবৈধভাবে গেলে খরচ অনেক বেশি হয় এবং জীবনের ঝুঁকি থাকে। এজন্য আপনাকে সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় জেনে বৈধভাবে যেতে হবে। এতে খরচও কম পড়বে এবং নিজের জীবনের নিরাপত্তাও নিশ্চিত থাকবে।

সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক লোক রোমানিয়ায় যাচ্ছে। সরকারিভাবে আপনি রোমানিয়া যেতে পারলে অনেক কম খরচে যেতে পারবেন। কারণ সরকারিভাবে গেলে বেশিরভাগ খরচ সাধারণত কোম্পানি বহন করে থাকে। যার ফলে আপনি কম খরচে রোমানিয়া যেতে পারবেন। প্রতিবছর সাধারণত চুক্তির মাধ্যমে রোমানিয়া সরকারের মাধ্যমে ঐ দেশের কোম্পানি বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিটের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে।

এজন্য আপনাকে প্রতিনিয়ত বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইট বোয়েসেলে নজর রাখতে হবে। বোয়েসেলের মাধ্যমে সাধারণত সরকারিভাবে শ্রমিক বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে পাঠানো হয়। শ্রমিক নিয়োগের জন্য বোয়েসেল সার্কুলার প্রকাশ করে থাকে। যখন রোমানিয়ায় নিয়োগের সার্কুলার প্রকাশ করবে তখন আপনাকে আবেদন করতে হবে।

আবেদনকারীদের আবেদন যাচাই-বাছাই করা হবে। রোমানিয়ার কোম্পানি থেকে লোক এসে আবেদনকারীদের সাক্ষাৎকার গ্রহণ করে থাকে। এরপর আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। তবে অবশ্যই আপনাকে সাক্ষাৎকারে ভালো করতে হবে। যারা ওয়ার্ক পারমিট নিয়ে রোমানিয়া যাবেন তাদের অবশ্যই কাজের অভিজ্ঞতা এবং দক্ষতা সার্টিফিকেট থাকা লাগবে।

এরপর রোমানিয়া যেতে যেসব কাগজপত্র লাগবে সেগুলো সংগ্রহ করে রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসার জন্য চূড়ান্তভাবে আবেদন করতে হবে। এরপর রোমানিয়া দূতাবাস কিংবা কর্তৃপক্ষ আপনার আবেদনটি পর্যালোচনা করে অনুমোদন দিতে পারে কিংবা রিজেক্ট করে দিতে পারে। আপনি ওয়ার্ক পারমিট ভিসার অনুমোদন পেলেই রোমানিয়া যেতে পারবেন।

রোমানিয়া যেতে কি কি লাগে

রোমানিয়ায় বিভিন্ন উদ্দেশ্যে মানুষ যায়। উদ্দেশ্যে অনুযায়ী ভিসা ক্যাটাগরি আলাদা হয়ে থাকে। ভিসা ক্যাটাগরি অনুযায়ী কিছু কিছু কাগজপত্র আলাদা প্রয়োজন হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে একই ধরনের কাগজপত্র লাগে। রোমানিয়া যেতে হলে অবশ্যই কিছু আবশ্যিক কাগজপত্র প্রয়োজন পড়বে যেগুলো না থাকলে আপনি বেশি আবেদন সম্পন্ন করতে পারবেন না। সঠিকভাবে ভিসার আবেদন সম্পন্ন করতে না পারলে আপনি ভিসার অনুমোদন পাবেন না। তাই আপনাকে অবশ্যই জানতে হবে রোমানিয়া যেতে কি কি কাগজ লাগে। এ বিষয়ে একজন অভিজ্ঞ মানুষ আপনাকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে পারবে। আমরা শুধু আপনাকে সাধারণ ধারণা দিয়েছি।

রোমানিয়া ভিসার আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

  • বৈধ পাসপোর্ট
  • পূরণকৃত ভিসা আবেদন ফর্ম
  • কাজের দক্ষতার সার্টিফিকেট
  • কাজের অভিজ্ঞতার প্রমাণ
  • ইংরেজি ভাষার দক্ষতার সার্টিফিকেট (আবশ্যিক নয়)
  • পাসপোর্ট সাইজের ছবি
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট
  • জাতীয় পরিচয় পত্র
  • পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)
  • রোমানিয়ার শিক্ষা প্রতিষ্ঠানের অফার লেটার (স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে প্রযোজ্য)
  • ভ্রমণ বীমা (টুরিস্ট ভিসার জন্য)
  • আর্থিক সক্ষমতার প্রমাণ (ব্যাংক স্টেটমেন্ট)
  • ভ্রমণের উদ্দেশ্যের প্রমাণ (টুরিস্ট ভিসার জন্য)
  • অন্যান্য সহায়ক কাগজপত্র

রোমানিয়া যেতে কত বয়স লাগে

রোমানিয়া যাওয়ার নির্দিষ্ট কোন বয়সসীমা নেই। তবে যারা ওয়ার্ক পারমিট নিয়ে যেতে চান তাদের বয়স ১৮ থেকে ২১ বছর হলে ভালো হয়। এছাড়া যারা চিকিৎসা, ভিজিট এবং অন্যান্য ভিসায় যেতে চান তাদের জন্য ন্যূনতম বয়সের কোন রিকোয়ারমেন্ট নেই।

যারা অপ্রাপ্তবয়স্ক তাদের অবশ্যই অভিভাবকের অনুমতি লাগবে। অভিভাবকের সঙ্গে ভ্রমণ করলে অপ্রাপ্তবয়স্কদের জন্ম সনদপত্রের অনুবাদ এবং নোটারাইজড অনুমতিপত্র প্রদান করতে হবে। যদি অভিভাবকের সঙ্গে ভ্রমণ না করেন তাহলে অপ্রাপ্তবয়স্কদের অবশ্যই নোটারাইজড অনুমতিপত্র এবং অভিভাবকের সঙ্গে যোগাযোগের তথ্য প্রদান করতে হবে।

রোমানিয়া যেতে কত দিন সময় লাগে

রোমানিয়া যেতে কত দিন লাগবে সেটা নির্ভর করবে আপনার যাওয়ার পরিবহন মাধ্যমের উপর। সরকারিভাবে, বেসরকারিভাবে এবং দালালের মাধ্যমে যাওয়ার ভিত্তিতে রোমানিয়া যাওয়ার সময়ের ভিন্নতা লক্ষ্য করা যায়। বৈধভাবে সরকারি এবং বেসরকারিভাবে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে রোমানিয়ার রাজধানী বুখারেস্টে যেতে যত সময় লাগে:

  • বিমানের মাধ্যমে গেলে আনুমানিক প্রায় ১০ ঘন্টা সময় লাগে।
  • জাহাজের মাধ্যমে গেলে আনুমানিক প্রায় ১০ দিন সময় লাগে।
  • স্থল যান পরিবহনের মাধ্যমে গেলে আনুমানিক প্রায় ৭ দিন সময় লাগে।

অবৈধভাবে বাংলাদেশ থেকে রোমানিয়া যেতে কত সময় লাগে সেটা নির্ভর করে সম্পূর্ণ আপনাদের উপর এবং দালালের উপর। দালালরা সাধারণত বিভিন্ন মাধ্যমে নিয়ে থাকে। এজন্য কত সময় লাগবে সেটা বলা সম্ভব নয়। তবে আনুমানিক কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত সময় লাগতে পারে।

অবৈধভাবে রোমানিয়া যাওয়া অত্যন্ত বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ। আমরা কঠোরভাবে অবৈধ যাত্রার বিরুদ্ধে পরামর্শ দিচ্ছি। কারণ যাত্রাপথে আপনি বিভিন্ন ধরনের জটিলতার সম্মুখীন হতে পারেন। এমনকি পথিমধ্যে মৃত্যুও হতে পারে। তাই অবশ্যই আপনি সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় জেনে বৈধভাবে যাবেন।

1 thought on “সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় [সর্বশেষ আপডেট]”

Leave a Comment