ক্রোয়েশিয়া ভিসা দাম ও বেতন কত

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ক্রোয়েশিয়া ভিসা বর্তমানে সবচেয়ে বেশি ব্যয়বহুল। কারণ হিসেবে রয়েছে দেশটি ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ লাভ। তাছাড়া ইউরোপের ভিসা ফি দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। এজন্য যারা কাজের ভিসা নিয়ে দেশটিতে যেতে চান তাদের অবশ্যই ক্রোয়েশিয়া যেতে কত টাকা লাগে জানতে হবে। পাশাপাশি আপনাকে ক্রোয়েশিয়া বেতন কত জানতে হবে।

ক্রোয়েশিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপে অবস্থিত একটি মনোরম দেশ। আড্রিয়াটিক সাগরের তীরে অবস্থিত এই দেশটির উত্তরে স্লোভেনিয়া, উত্তর-পূর্বে হাঙ্গেরি, পূর্বে সার্বিয়া, দক্ষিণ-পূর্বে বসনিয়া ও হার্জেগোভিনা এবং মন্টিনিগ্রো অবস্থিত। দেশটির অর্থনীতি পর্যটন, শিল্প, কৃষি এবং সেবা খাতের উপর নির্ভরশীল। দেশটিতে মুদ্রা হিসেবে ইউরো চালু রয়েছে।

ক্রোয়েশিয়া বেতন কত

ক্রোয়েশিয়া ২০২৩ সালের ১ জানুয়ারি শেনজেন দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত এবং সেনজেনভুক্ত দেশে কাজের বেতন তুলনামূলক বেশি হয়ে থাকে। এই দেশে সরকার নির্ধারিত সর্বনিম্ন বেতন কাঠামো রয়েছে। বর্তমানে ক্রোয়েশিয়ায় সর্বনিম্ন মাসিক বেতন ৮৪০ ইউরো যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ লক্ষ টাকার আশেপাশে হবে। তবে গড় মাসিক বেতন আরও বেশি।

বর্তমানে দেশটিতে একজন কর্মী মাসে গড় ইনকাম করে থাকে ১৬৩০ ইউরো যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ লক্ষ ৯০ হাজার টাকার আশেপাশে হবে। সাধারণত বেসিক ডিউটি থাকে আট ঘন্টা। আপনাকে সপ্তাহে চল্লিশ ঘন্টা ডিউটি করতে হবে। তবে প্রবাসী কর্মীদের ক্ষেত্রে বেতন কম হতে পারে। একজন বাঙালি প্রবাসী হিসেবে আপনি প্রতি মাসে অনায়াসে ৮০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ক্রোয়েশিয়া কোন কাজের চাহিদা বেশি

বর্তমানে ক্রোয়েশিয়াতে শ্রমিকের সংকট রয়েছে। দেশটিতে সাধারণত চাহিদা সম্পন্ন কাজের বেতন বেশি হয়ে থাকে। তাই বাংলাদেশ থেকে সরকারি এবং বেসরকারিভাবে যারা কাজের ভিসা নিয়ে দেশটিতে যেতে চাচ্ছেন তাদের অবশ্যই ক্রোয়েশিয়া কোন কাজের চাহিদা বেশি জানতে হবে। তাহলে আপনি দক্ষতা অর্জন করে গিয়ে বেশি টাকা উপার্জন করতে পারবেন। ক্রোয়েশিয়াতে যেসব কাজে চাহিদা সবচেয়ে বেশি:

  • কনস্ট্রাকশন
  • মেকানিক
  • ইলেকট্রিশিয়ান
  • প্লাম্বার
  • ডেলিভারি বয়
  • ড্রাইভিং
  • টাইলস মিস্ত্রি

ক্রোয়েশিয়া যেতে কত টাকা লাগে

ক্রোয়েশিয়া সেনজেনভুক্ত এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হওয়ায় দেশটির ভিসার দাম একটু বেশি হবে। পাশাপাশি দেশটির ভিসা পাওয়া বর্তমানে দীর্ঘতর এবং জটিলতর প্রক্রিয়া। আপনি সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে কম খরচে যেতে পারবেন। তবে যদি কেউ বেসরকারিভাবে বিভিন্ন এজেন্সি এবং দালালের মাধ্যমে যায় তাহলে ক্রোয়েশিয়া যেতে বেশি টাকা লাগবে। এছাড়া ভিসা ক্যাটাগরি অনুযায়ী ক্রোয়েশিয়ায ভিসা দাম কত নির্ধারিত হয়ে থাকে।

ক্রোয়েশিয়া ভিসা খরচ
ক্রমিক নম্বর ভিসা ক্যাটাগরি ভিসার দাম (টাকা)
স্টুডেন্ট ভিসা ৪-৬ লক্ষ
ওয়ার্ক পারমিট ভিসা ৮-১২ লক্ষ
ভিজিট ভিসা ৩-৫ লক্ষ

ক্রোয়েশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায়

আপনি যদি ৮ বছর ধরে ক্রোয়েশিয়ায় বৈধভাবে বসবাস করেন তাহলে দেশটির নাগরিকত্ব লাভের আবেদন করতে পারবেন। কেউ যদি ক্রোয়েশিয়ান কোন নাগরিককে বিয়ে করে ১ বছর অবস্থান করে তাহলে দেশটির নাগরিকত্ব পেতে পারে। তাছাড়া দেশটিতে কোনো সন্তান জন্মগ্রহণ করলে সন্তানের পিতা-মাতার যেকোনো একজন যদি ক্রোয়েশিয়ার নাগরিক হয় তাহলে সন্তান দেশটির নাগরিকত্বের আবেদন করতে পারবে। তবে বিনিয়োগ করে দেশটির নাগরিকত্ব লাভের কোনো উপায় নেই।

ইউরোপ সম্পর্কিত আরও আর্টিকেল পড়ুন

ক্রমিক নম্বর আর্টিকেল লিংক
ইতালিতে বৈধ হওয়ার উপায়
ইতালি ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার উপায়
ইতালি যেতে কত টাকা লাগে
ইতালিতে বেতন কত
ইউরোপে যাওয়ার সহজ উপায়

Leave a Comment