কানাডা শ্রমিক (লেবার) ভিসা ২০২৪ [সকল তথ্য]

কানাডা শ্রমিক ভিসা ও কানাডা লেবার ভিসা একই ক্যাটাগরির ভিসা। এদের মধ্যে আসলে মৌলিক কোন পার্থক্য নেই। আপনি যদি শ্রমিক ভিসায় কানাডা যেতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে হবে।

প্রতিবছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কানাডা সরকার বিভিন্ন দেশ থেকে বিভিন্ন কাজের উদ্দেশ্যে লেবার সংগ্রহ করে থাকে। এই দেশের জীবন যাপনের মান উন্নত হওয়ায় সবাই এই দেশে যেতে চায়। কানাডায় শ্রমিক হিসেবে কাজ করেও ভালো মানের বেতন পাওয়া যায়।

কানাডা শ্রমিক ভিসা

কানাডা লেবার ভিসা টেম্পোরারি ওয়ার্ক পারমিট ভিসা হিসেবে পরিচিত। কানাডা সরকার অস্থায়ী সময়ের জন্য বিভিন্ন দেশের নাগরিককে বিভিন্ন ধরনের শ্রমিক হিসেবে কাজ করার সুযোগ দেয়। শ্রমিক ভিসা পেতে হলে অবশ্যই আপনাকে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে। এ ধরনের কাজে শারীরিক পরিশ্রম বেশি হয়ে থাকে।

তাই এ ধরনের ভিসা সকলের জন্য প্রযোজ্য নয়। এ ধরনের ভিসা অনেক জনপ্রিয়। কারণ ইমিগ্রেশন প্রত্যাশীরা এ ধরনের ভিসার মাধ্যমে কাজ করা এবং বসবাস করার সুযোগ পায়। কানাডা উন্নত দেশ হওয়ায় এর শক্তিশালী অর্থনীতি বিদেশীদের আকর্ষিত করে থাকে।

কানাডা শ্রমিক ভিসা বিভিন্ন ধরনের কর্মীদের জন্য। যার মধ্যে রয়েছে:

  • দক্ষ শ্রমিক
  • অদক্ষ শ্রমিক
  • সিজোনাল শ্রমিক
  • স্থায়ী শ্রমিক

কানাডায় লেবার ভিসায় কি কি কাজ পাওয়া যায়?

কানাডায় লেবার হিসেবে আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারেন। নিম্নে কিছু চাহিদা সম্পন্ন কাজের তালিকা দেওয়া হলো:

সিরিয়াল নম্বর শ্রমিকের ধরন
ক্লিনার
কৃষি শ্রমিক
কার্পেন্টার
কার্পেন্টার হেল্পার
ওয়েল্ডার শ্রমিক
নির্মাণ শ্রমিক
প্লাম্বার
ইলেকট্রিশিয়ান
হোটেল বা রেস্টুরেন্ট
১০ খামার বাড়ি
১১ কুক
১২ ড্রাইভিং

কানাডা লেবার ভিসা করতে কি কি ডকুমেন্টস লাগে?

কানাডা যাওয়ার যোগ্যতা এবং প্রয়োজনীয় ডকুমেন্টস থাকলে ভিসা আবেদন করে খুব সহজে স্বপ্নের এই দেশে কাজের উদ্দেশ্যে যাওয়া যায়। এজন্য অবশ্যই ভিসার অনুমোদন পাওয়া লাগবে।

ক্রমিক নম্বর কাগজপত্র
বৈধ পাসপোর্ট
ভোটার আইডি কার্ড
জন্ম নিবন্ধন সনদ
এইচএসসি পরীক্ষার সনদ
ব্যাংক স্টেটমেন্ট
কাজের অভিজ্ঞতার প্রমাণপত্র
মেডিকেল সার্টিফিকেট
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি
১০ বিবাহ সনদপত্র (যদি থাকে)
১১ কোভিড ১৯ টিকা সনদ
১২ শ্রমিক ভিসা আবেদন ফরম

কানাডা শ্রমিক ভিসা আবেদন করার নিয়ম

প্রতি বছর কানাডা সরকার শ্রমিক নিয়ে থাকে। এই দেশের শ্রমিকদের চাহিদা অনেক বেশি। বিভিন্ন দেশ থেকে লেবার ভিসার মাধ্যমে এই দেশ শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। অনলাইনে খুব সহজে কানাডা লেবার আবেদন করা যায়। এজন্য নিয়মিত আপনাকে কানাডা লেবার ভিসার সার্কুলার সম্পর্কে আপডেট থাকতে হবে।

নিম্নে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করে কানাডা লেবার ভিসার জন্য আবেদন করতে হবে:

  • প্রথমে কানাডার সরকারি ওয়েবসাইটে ভিজিট করে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। কানাডা সরকারি ওয়েবসাইট লিংক: www.canada.ca
  • পূর্বে সংগ্রহীত কানাডা ভিসা আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে অনলাইনে সেই ফরম সাবমিট করতে হবে। অবশ্যই এজন্য কানাডা ভিসা ক্যাটাগরি জানা প্রয়োজন।
  • ভিসা ক্যাটাগরির সিলেক্ট করে আবেদন সম্পন্ন করতে হবে। প্রয়োজনে অভিজ্ঞ কারোর সহযোগিতা নিতে হবে। সর্বদা এজেন্সি থেকে সতর্ক থাকবেন।
  • এরপর আপনাকে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস সাবমিট করতে হবে এবং সর্বশেষ কানাডার শ্রমিক ভিসা আবেদন ফি পরিশোধ করতে হবে।

কানাডা লেবার ভিসা খরচ কত

কানাডার লেবার ভিসার খরচ আবেদনকারীর হিসাব ধরন, অবস্থান এবং সময়সীমার উপর নির্ভর করে থাকে। এ ধরনের ভিসার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রায় ৬ থেকে ৮ মাস সময় লাগে। এই ভিসা করতে আনুমানিক প্রায় ৩০০০ থেকে ৫০০০ মার্কিং ডলার খরচ হয়।

এর মধ্যে রয়েছে এপ্লিকেশন ফি, প্রক্রিয়াকরণ ফি, নথিপত্রের খরচ, টিকাদানের খরচ এবং বিমান ভাড়া ইত্যাদি। যদিও বাংলাদেশ থেকে গেলে খরচ ৫ থেকে ১৫ লক্ষ টাকা হয়ে থাকে। সর্বদা এজেন্সি থেকে সতর্ক থাকবেন।

কানাডা শ্রমিকদের বেতন কত

কানাডার বিভিন্ন প্রদেশ এবং অঞ্চলে সর্বনিম্ন এবং গড় বেতন পরিবর্তিত হয়। সাধারণভাবে, কানাডার সর্বনিম্ন বেতন প্রতি ঘন্টায় $15.45 কানাডিয়ান ডলার (প্রায় ১,২০০ টাকা)। গড় বেতন প্রতি ঘন্টায় $22.30 (প্রায় ১,৮০০ টাকা)। সেই হিসেবে শ্রমিকদের আনুমানিক বেতন দাঁড়ায় মাসে প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা থেকে ৪ লক্ষ টাকা। কখনো কখনো এর বেশিও হতে পারে। সাধারণত কানাডার নাগরিক প্রতিদিন ৮ ঘন্টার বেশি কাজ করতে পারে না। এটা হলো আনুমানিক হিসাব।

কানাডা ভিসা সম্পর্কিত আরও আর্টিকেল পড়ুন

ক্রমিক নম্বর আর্টিকেল লিংক
সরকারিভাবে কানাডা যাওয়ার উপায়
কানাডা যাওয়ার খরচ কত
কানাডায় কোন কাজের চাহিদা বেশি
কানাডা ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার নিয়ম
কানাডায় সর্বনিম্ন বেতন কত

3 thoughts on “কানাডা শ্রমিক (লেবার) ভিসা ২০২৪ [সকল তথ্য]”

  1. কানাডা যাব আমি একজন রড মিস্ত্রি এবং কাঠমিস্ত্রি বাবুর্চি আরও অনন্য কাজ

    Reply

Leave a Comment