কানাডা ওয়ার্ক পারমিট ভিসা 2024 (যোগ্যতা, আবেদন ও খরচ)

কানাডায় বিভিন্ন দেশ থেকে অভিবাসী হিসেবে কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে প্রতিবছর তিন থেকে চার লক্ষ মানুষ আসে। এদের মধ্যে কেউ পার্মানেন্ট ভিসা নিয়ে আসে, কেউ চাকরি করার উদ্দেশ্যে কিংবা পড়াশোনার উদ্দেশ্যে এই দেশে এসে পার্মানেন্ট রেসিডেন্সি নিয়ে থেকে যান। স্বপ্নের এই দেশে ওয়ার্ক পারমিট নিয়ে কয়েক বছর কাজ করলে আপনি খুব সহজেই নাগরিকত্ব লাভ করতে পারবেন।

যারা কানাডা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে এই দেশে আসতে চান তাদের বেশিরভাগ মানুষ ভিতরে এবং বাইরে থাকা বিভিন্ন দালাল কিংবা এজেন্টের দ্বারা প্রতারিত হয়ে থাকেন। আজকের এই লেখা পড়লে আর কোন লোক দ্বারা প্রতারিত হওয়ার কোন সুযোগ থাকবে না। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

কানাডায় সরাসরি আসার কোন সুযোগ নাই। অনেকে এ রকমটা মনে করে থাকে যে কানাডায় গিয়ে কাজ খুঁজে নিবে। এটা আসলে ভুল ধারণা। চাকরির উদ্দেশ্যে কানাডায় গেলে অবশ্যই তার কানাডা ওয়ার্ক পারমিট ভিসা লাগবে। আর এ ধরনের ভিসা এমনি এমনি দেয় না। কোম্পানি যখন নিজের দেশে যোগ্য লোক খুঁজে পায় না

তখন বিদেশ থেকে সার্কুলার প্রকাশ করার মাধ্যমে লোক নিয়ে থাকে। বিভিন্ন চাকরির ওয়েবসাইট থেকে কোম্পানি লোক নিয়োগ দিয়ে থাকে। সেখানে প্রথমে তারা বিজ্ঞাপন দেবে। তারপর অনলাইনে ইন্টারভিউ নেয়ার মাধ্যমে প্রাথমিক যোগ্যতা যাচাই করে নিশ্চিত করে থাকে।

এ ধরনের চাকরির বিজ্ঞাপন www.indeed.com ওয়েবসাইটে প্রকাশিত হয়ে থাকে। এছাড়া আপনি যদি গুগলে LMIA (Labor Market Impact Assessment) লিখে সার্চ দিলে এ ধরনের চাকরিগুলো খুঁজে পাবেন।

কোম্পানি আপনাকে যোগ্য মনে করলে এলএমআইএ ইস্যু করবে। যখন আপনি সরকার থেকে এলএমআইএ এবং কোম্পানি থেকে জব অফার লেটার পাবেন তখনই আপনি কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করতে কি কি কাগজপত্র লাগে

ওয়ার্ক পারমিট নিয়ে যেতে হলে কিছু আবশ্যিক কাগজপত্র প্রয়োজন পড়বে এবং অবশ্যই কানাডা যাওয়ার যোগ্যতা থাকতে হবে।

  • শিক্ষার সনদপত্র
  • কাজের অভিজ্ঞতা প্রমাণপত্র
  • পাসপোর্ট
  • ভিসা আবেদন ফরম
  • মেডিকেলে রিপোর্ট
  • করোনা টিকা সনদ
  • পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ
  • চাকরির অফার লেটার
  • LMIA কপি
  • বয়স ৪৫ বছরের নিচে
  • জন্ম নিবন্ধন
  • ভিসা আবেদন ফি
  • জাতীয় পরিচয় পত্র
  • ভাষা দক্ষতার সার্টিফিকেট

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার নিয়ম

ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয় ডকুমেন্ট হলো এলএমআইএ নম্বর। কানাডা কোম্পানি ও সরকার কর্তৃক এ ধরনের ডকুমেন্ট প্রদান করা হয়।

এটা পেতে হলে অবশ্যই অনলাইনে একা নামের বিভিন্ন ওয়েবসাইটে জবের জন্য আবেদন করতে হবে এবং অনুমোদন নিতে হবে। এরপর আপনি কানাডার ভিসা প্রসেসিং করতে পারবেন এলএমআইএ অনুমোদন পাওয়ার পর আপনাকে কানাডা ভিসা আবেদন ফরম সংগ্রহ করতে হবে।

সঠিকভাবে ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে। এ কাজটি অনলাইনেও করা যায়। আপনি একজন অভিজ্ঞ মানুষের সহায়তা নিবেন। এতে কোন ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না। এজেন্সি থেকে সাবধান থাকবেন। অনলাইনে আবেদন ফি প্রদান করতে হবে। কানাডা ভিসা অনলাইন আবেদন লিংক: www.canada.ca/en

কানাডা ওয়ার্ক পারমিট ভিসার খরচ কত

কানাডায় সরকারি ও বেসরকারিভাবে যাওয়া যায়। সরকারিভাবে গেলে তুলনামূলক খরচ কয়েক গুণ কম হয়ে থাকে। তাই আপনি সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় জেনে নিতে পারেন। বেসরকারিভাবে গেলে বিভিন্ন এজেন্সির সাহায্য নিতে হয়। যার কারণে খরচ অনেক বেশি পড়ে। যদিও প্রকৃতপক্ষে খরচ অনেক কম হয়ে থাকে।

কানাডায় ওয়ার্ক পারমিট নিয়ে যেতে চাইলে আনুমানিক খরচ পড়বে প্রায় ১০ থেকে ২০ লক্ষ টাকা। এরমধ্যে সরকারি কিংবা বেসরকারি ওয়ার্ক পারমিট ভিসা ফি, বিমান ভাড়া, মেডিকেল টেস্ট খরচ এবং ভিসা আবেদন ফি অন্তর্ভুক্ত রয়েছে। ওয়ার্ক পারমিট ভিসা সাধারণত এক থেকে দুই বছরের জন্য হয়ে থাকে। ভিসার মেয়াদের উপর নির্ভর করে খরচ কম বেশি হতে পারে। এটা একটা আনুমানিক হিসাব। সঠিক তথ্য পেতে অভিজ্ঞ মানুষের সহায়তা নিন।

কানাডা ভিসা সম্পর্কিত আরও আর্টিকেল পড়ুন

ক্রমিক নম্বর আর্টিকেল লিংক
কানাডা ভিসা পাওয়ার সহজ উপায়
কানাডা যাওয়ার যোগ্যতা
কানাডা ভিসা ক্যাটাগরি
কানাডা শ্রমিক ভিসা
কানাডা কৃষি ভিসা
কানাডা জব ভিসা

9 thoughts on “কানাডা ওয়ার্ক পারমিট ভিসা 2024 (যোগ্যতা, আবেদন ও খরচ)”

  1. God afternoon sir I am like Kannada like working I am like any working no problem I am also working understand I am first time working Dubai company name Asman Korea furniture company LLC second time working Bahrain x** food company Now Main Bangladesh I am like Kannada please help me and you are king No Problem my three passport have company holder women gift no problem my name is Abdul Hamid please help me please help me I like Kannada

    Reply
  2. I live in Bangladesh. I want to go to Canada and I have no money. The company will pay all the expenses and then the salary will be deducted from the end of the month. Is there no such arrangement?

    Reply
    • It sounds like you’re referring to a work visa sponsorship program where the company covers initial expenses like travel and accommodation, and then deducts those costs from your salary over time. Such arrangements exist, but they depend on the policies of the company and the immigration laws of the destination country, like Canada. You might want to research companies that offer such programs and inquire about their policies and opportunities for sponsorship.

      Reply

Leave a Comment